তলানির কাদিজ আটকে দিলো রিয়াল মাদ্রিদকে

শীর্ষে থেকে লা লিগা শিরোপা নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। কাদিজ সেখানে ১৮তম দল। মাঠের ফুটবলে যেন উল্টো চিত্র দেখা গেলো। পুরো ম্যাচে রিয়ালকে কোনঠাসা করে রাখলো ধারে ভারে পুঁচকে দলটি।

ফলে ম্যাচের শুরুতে এগিয়ে গিয়েও পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারলো না কার্লো আনচেলত্তির দল। রোববার রাতে তারা ১-১ গোলে ড্র করেছে কাদিজের মাঠে।

শিরোপা নিশ্চিত হয়েছে আগেই। সামনেই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। এই ম্যাচে তাই করিম বেনজেমা, ভিনিসিয়াস জুনিয়র, লুকা মদ্রিচসহ বড় তারকাদের অনেককে বাইরে রেখে দল সাজান আনচেলত্তি।

সেই সুযোগটাই যেন নিয়েছে কাদিজ। পুরো ম্যাচে তাদের পারফরম্যান্স ছিল নজরকাড়া। রিয়ালের থেকে বেশ এগিয়ে ছিল আক্রমণে। তাদের ২১ শটের ৭টি ছিল লক্ষ্যে। রিয়াল ১৬ শটে সমানই লক্ষ্যে রাখতে পারে।

আলভারো নেগ্রেদো পেনাল্টি মিস না করলে জয় নিয়েই ম্যাচ শেষ করতে পারতো কাদিজ। সেটা হলে আরও একটি অঘটনের জন্ম দিতো জায়ান্ট কিলারে পরিণত হওয়া দলটি।

রোববার রাতে অবশ্য শুরুতেই গোল পেয়েছিল রিয়াল। ম্যাচের পঞ্চম মিনিটে রদ্রিগোর পাস থেকে বাঁ পায়ের ছোঁয়ায় গোল করেন মারিয়ানো দিয়াস। তবে ৩৭ মিনিটে ডি বক্সে বুলেট গতির শটে সমতা ফেরান কাদিজের সবরিনো।

দ্বিতীয়ার্ধেও আক্রমণের ধারা ধরে রাখে স্বাগতিকরা। ৬০তম মিনিটে এসেছিল জয়ের সুবর্ণ সুযোগ। নেগ্রেদোকে রিয়াল গোলরক্ষক আন্দ্রি লুনিন ফাউল করলে পেনাল্টি পায় কাদিজ। তবে স্প্যানিশ ফরোয়ার্ডের স্পট কিক ঠেকিয়ে দেন রিয়াল গোলরক্ষক লুনিন।

৭০তম মিনিটে আবারও বেঁচে যায় রিয়াল। কাছ থেকে নেগ্রেদোর হেড ঝাঁপিয়ে পড়ে ফেরান লুনিন। শেষ পর্যন্ত অস্বস্তির ম্যাচে হার এড়িয়ে কোনোমতে মাঠ ছাড়ে রিয়াল।