নরেন্দ্র মোদি ক্ষমতায় থাকতে চান ২০২৯ সাল পর্যন্ত

২০২৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বয়স হবে ৭৩ বছর। এই বয়সে চাকুরীজীবী থেকে শুরু করে মন্ত্রী-আমলারাও অবসরে যাওয়ার চিন্তা করেন।

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির অনেক সিনিয়র নেতাও রাজনীতি থেকে প্রস্থান করেছেন এই বয়সে। তবে দলটির প্রধান মোদি বলছেন, যতক্ষণ না তার সব পরিকল্পনা শতভাগ বাস্তবায়ন হবে ততক্ষণ বিশ্রাম নিবেন না তিনি। অর্থাৎ তৃতীয় দফায় ভারতের প্রধানমন্ত্রী হতে আগ্রহী এই নেতা।

ভারতীয় সংবাদমধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, এর আগে বিভিন্ন সমাবেশে মোদীকে বলতে শোনা গেছে, “আমার কোন পদের লোভ নেই। যে কোনও সময় কাঁধে ঝোলা নিয়ে বেরিয়ে পড়ব।”

তবে এবার‌ গুজরাটে এক অনুষ্ঠানে ভাষণের সময় তিনি বলেন, “‌আমাকে বিরোধী দলের এক নেতা জিজ্ঞেস করেছেন, আপনি দু’বার প্রধানমন্ত্রী পদে মনোনীত হয়েছেন, এরপর আর কী চান? আসলে ওই বিরোধী নেতা মনে করেন, দু’বার প্রধানমন্ত্রী হলেই সব চাহিদা মিটে যায়। কিন্তু আমি সেই প্রকৃতির মানুষ নই। যতক্ষণ না সমস্ত জনগণের সকল প্রকল্প ১০০ ভাগ বাস্তবায়িত হচ্ছে, ততক্ষণ আমি বিশ্রাম নেব না।”

ভারতে টানা তিনবার প্রধানমন্ত্রী হওয়ার কৃতিত্ব শুধুমাত্র জওহরললাল নেহরুর রয়েছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচন জিতে সেই রেকর্ডে ভাগ বসাতে চান মোদি।