শ্রীলঙ্কায় শপথ নিলেন নতুন মন্ত্রীরা

শ্রীলঙ্কার মন্ত্রিসভায় চারজন নতুন সদস্যকে নিয়োগ দেওয়া হয়েছে। তারা ক্ষমতাসীন দল এসএলপিপির এমপি। শনিবার (১৪ মে) দুপুরের পর নতুন মন্ত্রীদের শপথ পাঠ করান দেশের প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

সিলন টুডে বলছে, দেশে বিক্ষোভ শুরু হলে একযোগে ২৬ জন মন্ত্রী পদত্যাগ করেন। পরে ধীরে ধীরে মন্ত্রিসভায় সদস্য বাড়ানো হচ্ছিল। সম্প্রতি প্রধানমন্ত্রীত্ব থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপক্ষে। এরপর আরো কয়েকজন মন্ত্রী পদত্যাগ করেন।

নতুন সরকার গঠনের উদ্দেশ্যে নতুন প্রধানমন্ত্রী হিসেবে রনিল বিক্রামসিংহেকে নিয়োগ দেওয়া হয়। তার নেতৃত্বে কাজ করতে নতুন চারজন মন্ত্রীকে নিয়োগ দেওয়া হয়েছে।

নতুন নিয়োগপ্রাপ্তরা হলেন- পররাষ্ট্রমন্ত্রী অধ্যাপক জি.এল পিরেস, জনপ্রশাসন ও স্বরাষ্ট্রমন্ত্রী দীনেশ গুনবর্ধন, নগর ও আবাসন উন্নয়ন মন্ত্রী প্রসন্ন রনতুঙ্গ এবং বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী কাঞ্চন বিজেস্কার।

দক্ষিণ এশিয়ার ২ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশ শ্রীলঙ্কা। এই দ্বীপরাষ্ট্র ১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর থেকে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে। বিদেশ থেকে পণ্য আমদানির জন্যও প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রারও ঘাটতি রয়েছে। দেশের অর্থনৈতিক দুর্দশার কেন্দ্রবিন্দু হলো আমদানির ওপর অনেক বেশি নির্ভরশীলতা।

কোভিড মহামারিতে অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। ২০১৯ সালের গির্জা বোমা হামলায় পর্যটন ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বিশেষজ্ঞরা অর্থনৈতিক অব্যবস্থাপনাকেও দায়ী করেছেন।