লেখক:

দেবানিক দত্ত 

নবম শ্রেণী 

খুলনা জিলা স্কুল, খুলনা 



        সূচনাঃ প্রাচীন কালে তথ্য আদান প্রদান হত কাগজের মাধ্যমে। তবে সব তথ্য সবার জন্য প্রযোজ্য ছিলনা। সামরিক কাজে অনেক কিছু পাঠানো হত। আর মুলত সামরিক তথ্য পাঠানোর জন্য এই বিজ্ঞানের উদ্ভব। 

কিছু উদাহরনঃ ক্রিপ্টলজি মূলত code এবং code meaning এর খেলা। তবে code গুলি সাজানোর উপর ভিত্তি করে একে বেশ কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। সেগুলি হলঃ

    1. atbash

    2. pigpen

    3. sizzuers shift etc

বর্তমানে এর জন্য আলাদা যন্ত্র তৈরি হয়েছে। প্রথম সফল যন্ত্রটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৈরি করা হয়েছিল। বুঝার সুবিধার জন্য নিচে atbash এর ডায়াগ্রাম দেয়া হলঃ      


       Atbash sypher

Main word

Code word

A

Z

y

C

x

D

W

E

V

F

U

G

T

H

S

I

R


ইহুদি বৈজ্ঞানিকরা এই পদ্ধতির আবিষ্কারক। ডায়াগ্রাম দেখে বোঝা যায় মূল অক্ষরের বিপরিত অক্ষর নিয়ে এটি গঠিত। এরকম অনেক ব্যাপার রয়েছে।  

Code breaking এর ক্ষেত্রে একটি নির্দিষ্ট pattern অনুসরণ করা হয়। এটি তৈরি করতে হয় বা তৈরি করা থাকে। Pattern জানা থাকলে একটি কোড ব্রেক করতে সর্বচ্চো ৫ মিনিট ২০ সেকেন্ড লাগে। কিন্তু তা না হলে প্রচুর সময়ের দরকার।


    উপসংহারঃ মুলত crypto  এর অর্থ লুকানো কোনো অর্থ। এটি একটি লাতিন শব্দ। বিভিন্ন সময় নানারকম code এর উদ্ভব হয়েছে। তবে LIONARDO THE VINCHI প্রথম সফল CRYPTOGRAPHER এর আবিষ্কারক। তিনি code breaking করে তথ্য বের করার জন্য একটি যন্ত্র নক্সা করেছিলেন।