লেখক:

মোঃ ইফতিখার আলম ওমর

নবম শ্রেণী

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ।


মেকানিক্যাল ডিজাইন দিয়ে অসীম শক্তি উৎপাদনের এই ধারনায় ভুল থাকতে পারে। তবে আমি চেষ্টা করব মূল ধারনাটা বুঝিয়ে এটির সাম্ভাব্য ভুলের সমাধান দিতে।

এ আইডিয়ার শুরু একটি চৌম্বকীয় গোলক দিয়ে। যার গঠন হবে এইরকম। 


বলটি অনেকগুলো চুম্বক নিয়ে গঠিত হবে। পুরো বলটির বাইরের দিকটা থাকবে চুম্বকের এক প্রান্ত দিয়ে গঠিত, আর ভিতরের দিকে থাকবে আরেক প্রান্ত।

এটির ভর খুব বেশি হবে না, কমও হবে না।আকার হবে ছোট। যাতে মাঝারি আকারের টিউব দিয়ে স্বাচ্ছন্দে চলে যেতে পারে। এবার মূল আইডিয়ায় আসা যাক। এটা হবে অনেকটা এইরকম।

 

 

ধরি একটি চক্র লাগানো আছে যা একটি টার্বাইনের সাথে সংযুক্ত। চাকাটির চারদিকে চিত্রের মত দণ্ড লাগানো আছে। দণ্ডের মাথায় গোলকটিকে ধারন করতে পারে এরকম একটি কাপ লাগানো আছে। এটির কিছু নিচে চিত্রের মত বামপাশে একটি চুম্বক লাগানো আছে। এটিকে ধরলাম Z

চিত্রের মত এটি একটি টিউবের সাথে সংযুক্ত। টিউব টি চক্র টিকে ঘুরে উপরের ডান পাশে এসে উন্মুক্ত হয়েছে। নিচের ডান দিকে চুম্বক টি Y ডান দিকে মধ্যখানে চুম্বক্তিকে ধরি X সবচেয়ে উপরে ডান দিকের চুম্বক্তিকে ধরি W। সবগুলো চুম্বক গোলকটির বাইরের দিকে যে মেরু রয়েছে সে মেরু এখানে থাকবে।

 

এবার দেখা যাক এটি কিভাবে কাজ করবে।

ধরে নেই W র শক্তি p এবং X এর শক্তি 2*p Y এর শক্তি 6*p Z এর শক্তি 12*p

এখন p এর মান এরকম হবে যেন X একটি টিউব এর মধ্যে গোলকটিকে উন্মুক্ত প্রান্তের দূরত্ব পর্যন্ত ভাসিয়ে রাখতে পারে।

Z  এত প্রচণ্ড শক্তিতে গোলকটিকে বিকর্ষণ করবে যে Y গোলকটিকে যে শক্তিতে বিকর্ষণ করে তা কাটিয়ে Y কে অতিক্রম করবে। Y এর বিকর্ষণে গোলকটি একিভাবে X কে অতিক্রম করবে। X এর বিকর্ষণে গোলকটি একিভাবে W কে অতিক্রম করবে। এবং w গোলকটিকে চক্রের দিকে ঠেলে দিবে। চক্রটি W এর ধাক্কায় এবং মধ্যাকর্ষণ বলের কারনে ঘুরে নিচে নেমে আসবে। এবং ফাঁকা যায়গা দিয়ে টিউব এ প্রবেশ করে প্রক্রিয়াটি আবার ঘটবে।


আর ঘুরননের কারনে টারবাইনটি বিদ্যুৎ উৎপাদন করবে।

সাম্ভাব্য ভুলঃ

১। বিপরীত মেরুর আকর্ষণে গোলকটি সামনে যাবে না

সমাধানঃ

ধরে নেই বিপরীত মেরু অনেক লম্বা। এত লম্বা যে প্রভাব ফেলবে না।


এখানে W,X,Y,Z এর বর্ধিত প্রান্ত যথাক্রমে a,b,c,d

২। Z এর বিকর্ষণে চক্রতি থেমে যাবে গোলকটিকে নিয়ে নিচে নামবে না।

সমাধানঃ ধরে নেই Z অনেক নিচে যেখানে এটি প্রভাবিত হবে না।

 

এরকম আরও ছোটখাটো দুর্বলতা থাকতে পারে। যেগুলো একটু চিন্তা করেই যুক্তি দিয়ে সমাধান করা যায়।যদি ভুল থাকে তাহলে একটু সংশোধন করে নিলেই এটি শক্তির চাহিদা মেটাতে পারে। আমার উদ্দেশ্য ধারনাটিকে তুলে ধরা।

অবদানঃ

Group NemeScience

1.Deboprashad Bhowmik

2.Md.Iftikhar Alam Omar

3.Niloy Ghosh